অনলাইনে services nidw gov bd ওয়েবসাইটে গিয়ে সহজে জাতীয় পরিচয়/ এনআইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

আইডি কার্ড বের করার নিয়ম আমরা অনেকেই জানিনা। গুরুত্বপূর্ণ কোনো কাজের সময় আমাদের ভোটার আইডি কার্ড দরকার পড়ে তখন আমাদের সাথে আইডি কার্ড না থাকার কারণে অনলাইনে আইডি কার্ড বের করতে হয়।  আমাদের সবার ভোটার আইডি কার্ড অনলাইনে রয়েছ.। আমরা services nidw gov bd ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম টা অনেকে জানি আবার অনেকেই জানিনা। অনেকের জানা থাকলেও  কোন প্রকার ঝামেলা ছাড়াই কিভাবে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন সেই নিয়ম তা জানেন না আজকে আর্টিকেলে অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করব আপনাদেরকে। দয়া করে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

ভোটার আইডি কার্ড অনলাইনে বের করে ডাউনলোড করার সুবিধা টা এখন সবাই উপভোগ করছে। নির্বাচন কমিশন সবার জন্য অনলাইনে আইডি কার্ড বের করার পদ্ধতিটা উন্মুক্ত করে দিয়েছে। তাই যে কেউ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করে সেখান থেকে তাদের নিজস্ব ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।

ভোটার আইডি কার্ড অনলাইনে থাকার কারণে আমাদের অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ কাজের সময় ভোটার আইডি কার্ড না থাকায় অনলাইন থেকে আমরা ডাউনলোড করার সুবিধা উপভোগ করতে পারি, যার কারণে বড় বড় কোন কাজ আমরা করে ফেলতে পারে অনায়াসে। আর ভোটার আইডি কার্ডের প্রয়োজনীয়তা সম্পর্কে নাই বললাম আমরা সকলেই জানি ভোটার আইডি কার্ড আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। শুধু ভোট দেওয়া এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে ভোটার আইডি কার্ডের যথাযোগ্য প্রয়োজনীয়তা  রয়েছে।

ধরুন আপনি কোথাও কোন কাজে গেলেন সাথে আপনার ভোটার আইডি কার্ড টি নেই হয়তো বাসায় ভুলে ফেলে রেখে গেছেন তখন আপনার সেই কাজের জন্য প্রয়োজনে হতে পারে ভোটার আইডি কার্ড তখন কি  করবেন। তখন অনলাইন থেকে আপনি ভোটার আইডি কার্ডটি পিডিএফ ফাইল ডাউনলোড করে সেটি প্রিন্ট করে ব্যবহার করতে বলতেন গুরুত্বপূর্ণ কাজে।  অথবা  ধরুন আপনার ভোটার আইডি কার্ডটি হারিয়ে গিয়েছে তো সেই হারানো ভোটার আইডি কার্ড বের করার নিয়ম টাও জানাব। আপনাদেরকে আজ। দুটি প্রক্রিয়ায় একদম একই।

services nidw gov bd

আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার জন্য নির্বাচন কমিশন ওয়েবসাইট services.nidw.gov.bd ভিজিট করতে হবে। এরপরে আইডি কার্ড নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে উক্ত ওয়েব সাইটে একটি আইডি কার্ড একাউন্ট নিবন্ধন করতে হবে। সঠিকভাবে প্রোফাইল তৈরি করার পরে প্রোফাইল থেকে ডাউনলোড বাটনে ক্লিক করে আইডি কার্ড বের করতে পারবেন।

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন এবং আপনার আইডি কার্ডের তথ্য যদি অনলাইনে খুঁজে না পান সেক্ষেত্রে আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে। কেননা ভোটার তথ্য হালাগাত করার সময় অনেকের আইডি কার্ডের তথ্য ভুলক্রমে সার্ভারে আপলোড করা হয় না । এক্ষেত্রে আপনাকে নির্বাচন কমিশন অফিস শরণাপন্ন হতে হবে

আমরা যখন ভোটার নিবন্ধন তো হয়েছি তখন আমাদেরকে একটি ফরমের কাটা অংশ দেয়া হয়েছিল। উক্ত ফর্মে একটি নাম্বার প্রদত্ত রয়েছে সেই নাম্বারটি দিয়ে আমাদেরকে জাতীয় পরিচয়পত্র ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে।

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত আরো তথ্য

সহজে জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করুন
ভোটার এলাকা পরিবর্তন বা ট্রান্সফার অথবা স্থানান্তর করার নিয়ম
ইন্টারনেটে দেখে নিন পরিচয়পত্র ঠিক আছে কিনা
NID Card আইডি অনলাইন কপি ডাউনলোড ২ মিনিটে
এনআইডি কার্ড কবে পাবেন ও সংশোধন করার উপায় সংক্রান্ত তথ্য
কবে দিবে স্মার্ট ভোটার আইডি কার্ড দেখে নিন
আইডি অনলাইন কপি ডাউনলোড ২ মিনিটে
ইন্টারনেটে দেখে নিন পরিচয়পত্র ঠিক আছে কিনা
কোন লিংক থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন জেনে নিন
এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড
জাতীয় পরিচয় পত্র বিতরণ সময়সূচি সঠিক তথ্য জেনে নিন

যারা নতুন ভোটার তাদের জন্য এই পদ্ধতিটি অনেক গুরুত্বপূর্ণ, হারানো ভোটার আইডি কার্ড বের করার নিয়ম টা অন্যরকম।  সেক্ষেত্রে  ওয়েবসাইটে নিবন্ধনের সময় আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দিতে হবে। আপনার  যদি ভোটার আইডি কার্ড নাম্বার মনে না থাকে তাহলে ভোটার লিস্টে থাকা আপনার ভোটার নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন এই পদ্ধতিটি দেখার জন্য আমাদের সম্পন্ন একটি পোস্ট রয়েছে নিচে ক্লিক করে সেই পোষ্টটি দেখে আসতে পারেন।

জানুন নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম – New Voter Registration Online

তো প্রথম কথা হল ভোটার আইডি কার্ড বের করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে ভোটার আইডি কার্ড নাম্বার অথবা ভোটার স্লিপ নম্বর এবং জন্ম তারিখ দিয়ে ভোটার তথ্য যাচাই করতে হবে।  এরপর সেখানে আপনি আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দেখতে পাবেন। পরবর্তীতে সেই নাম্বারটি কপি করে আমাদেরকে ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে।

services nidw gov bd

বিস্তারিত কাজগুলো আপনাকে নিম্নোক্ত ধাপে ধাপে সম্পন্ন করতে হবে-

  • জাতীয় পরিচয় পত্র নিবন্ধন ও সংশোধনের বর্তমান সার্ভার services.nidw.gov.bd ওয়েব সাইটে আপনার একটি একাউন্ট নিবন্ধন করে নিতে হবে।  এজন্য  জাতীয় পরিচয় পত্র ওয়েব সাইটে প্রবেশ করুন। এর পরে আপনার ভোটার স্লিপ নম্বর এর পূর্বে NIDFN  যুক্ত করে সম্পূর্ণ ভোটার স্লিপ বা ফর্ম নম্বরটি টাইপ করুন।
  • এরপরে আপনার সঠিক জন্ম তারিখ উল্লেখ করুন
  • ছবিতে দেখানো একটি ক্যাপচা কোড পূরণ করুন
  • সাবমিট বাটনে ক্লিক করুন।
  • বর্তমান এবং স্থায়ী ঠিকানা প্রদান,  নাম্বার ভেরিফিকেশন, এবং ফেস ভেরিফিকেশন সম্পূর্ণ করুন।
  • সর্বশেষে একটি স্থায়ী পাসওয়ার্ড এবং একটি ইউজার নেম সেট করুন।

হারানো নতুন পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম

আপনার যদি ভোটার আইডি কার্ডটি হারিয়ে যায় তাহলে ভোটার নাম্বার দিয়ে আপনার ভোটার আইডি কার্ড নাম্বারটি বের করে সহকারী নির্বাচন কমিশন ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

এক্ষেত্রে বলে রাখা ভাল আপনি যদি পুরনো ভোটার হয়ে থাকেন তাহলে থানায় একটি জিডি করে জিডির কপি নিয়ে আপনাকে হারানো ভোটার আইডি কার্ড বের করার জন্য নির্দিষ্ট পরিমাণ ফি 230 টাকা প্রদান করে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে । আপনি চাইলে আইডি কার্ড নতুন করে ইস্যু করার কাজটি অনলাইনের মাধ্যমে করতে পারেন

এরপরে আপনারা হারানো ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করার সুযোগ পাবেন। আর যদি আপনার জন্ম তারিখ ২০০১ সালের পরবর্তী সময় হয় তাহলে আপনি যত খুশি ততবার ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

নতুন আইডি কার্ড বের করার জন্য আপনাদেরকে ভোটার স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড নাম্বার সংগ্রহ করতে হবে তারপরে নির্বাচন কমিশন ওয়েবসাইট রেজিস্ট্রেশন করার মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

Leave a Comment